Two child policy;জন্ম নিয়ন্ত্রনে উদ্দ্যেগ উত্তরপ্রদেশ ও অসম

Two Child Policy: দুই সন্তান নীতি চালু করতে দেখা গেলো দুই রাজ্যে। দুই সন্তান নীতিতে বলা হয় প্রত্যকের দুটি করে বাচ্চা নিতে হবে এবং তার বেশি বাচ্চা নেওয়া যাবে না। “হামদো হামারে দো “এমনি নীতি আনতে  চাই উত্তরপ্রদেশের ও অসমের মত রাজ্যে তা নিয়ে তৎপরতা দেখা গেলো ।

দুই সন্তান নীতি পরিকল্পনা দুই রাজ্যের উত্তরপ্রদেশ ও অসম 

১১ জুলায় বিশ্ব জনসংখ্যা দিবসে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ,যোগী আদিত্যনাথ একটি খসরা বিল  প্রকাশ করে । এই বিলটি বলা হয়েছে “two child policy” না মানলে কোনও সরকারি প্রকল্পের  এবং  সরকারি ভরতকি সুবিধা মিলবে না ।

পঞ্চায়েত ও পৌরসভার ভোটে প্রার্থীও হতে পারবেন না।সরকারি চাকরির জন্য আবেদন করতে পারবেন না । দুয়ের বেশি সন্তান হলে তৃতীয় সন্তানের রেশন কার্ড পাবেন না ।দুয়ের বেশি সন্তান হলে, সরকারি সাজা আর স্বেচ্ছায় নির্বীজকরন করালে পুরুস্কার পাবে।

যোগী সরকার two child policy অনুযায়ী , রাজ্য সরকারি কর্মীরা নির্বীজকরন করালে পদোন্নতি ও বেতন বৃদ্ধি এবং করছাড়ের সুবিধা পাবেন।প্রভিডেন্ট ভাণ্ড ও পেনসেন ৩ % বেশি টাকা মিলবে জানিয়ে দিয়েছেন উত্তরপ্রদেশ সরকার। 

উত্তরপ্রদেশের খসরা বিল প্রকাশ করেছে এবং অসম সরকার তারি প্রস্ততি নিচ্ছেন। অসমের মুখ্যমন্ত্রী জানিয়েছেন , তাঁর রাজ্যে মুসলিম  প্রধান এলাকা গুলিতে যাবে জন্যসংখ্যা সেনা নিয়োগ এবং  সেখানে গর্ভনিরধক ঔষুধ বিলি করা হবে ।

দুই সরেকারের যুক্তি বিপুল পরিমানে জন সংখ্যা  বৃদ্ধি উন্নয়নে বাঁধা হয়ে দাঁড়াছে তাই তাদের এই উদ্দ্যোগ। বছর ঘুরলেই উত্তরপ্রদশে বিধানসভা  ভোট তাঁর আগে যোগীর এই কর্মসূচি অনেই তাপর্যপুর্ন মনে করছেন ।

যোগীর রাজ্যে দলিত নেত্রী মায়াবতীও  টুইটারে লিখেছেন ‘এই সিদ্ধান্ত জুরুরি কম ভোট মুখী বেশি’ । জন্ম নিয়ন্ত্রনে যোগী ততপর হলেও মোদী  ততপর হতে চান না।

রাজ্য সভায় এক প্রশ্নের উত্তরে বলেন,  রাশি বিজ্ঞান ও প্রকল্প রপায়ন দপ্তরের মন্ত্রী রাউ ইন্দ্রজিৎ সিং বলেন, কেন্দ্রের আপাতত এমন কোনও পরিকল্পনা নেই। কেন্দ্রের পরিকল্পনা না থাকলেও বিজেপি শাসিত বহু রাজ্যে এই  নিয়ে চর্চা শুরু হয়েছে । পরিসংখ্যান বলছে , লোকসভা ৫৪০ জন সাংসদের মধ্যে ১৬৮ জনেরই সন্তান দুয়ের বেশি ।

এর মধ্যে বিজেপি সাংসদ ১০৫ ।তাছাড়া ৩৯ জন সাংসদের ৪ বেশি সন্তান । “two child policy” আনতে ততপর উত্তরপ্রদেশ সরকারের  ১৫২ জন বিজেপি সাংসদের সন্তান ৩ বা তাঁর ও বেশি । 

error: Content is protected !!