benefits of drinking hot water; সকালে বাসী মুখে গরম জল পান করা উপকার না ক্ষতি?

benefits of drinking hot water; আমাদের মস্তিস্ক ৭৫ ভাগ, হৃৎপিণ্ড ৭০ ভাগও ফুসফুস ৮৩ ভাগ এবং হার্ট ৩১ ভাগ জল  দিয়ে তৈরি অর্থাৎ আমাদের বডি পুরো ৭০ ভাগ জল  দিয়ে তৈরি।আমাদের শরীর সুস্থ রাখার জন্য জলের অনেক ভূমিকা আছে।আগেকার দিনে কুয়োর মধ্যে তামার পয়সা ফেলে দেওয়া হত জল পরিষ্কার করার জন্য।তবে আজকালকার দিনে জল পরিশোধনের জন্য আমরা ওয়াটার পিউরিফাই ব্যাবহার করি,যেটি জলকে বিষ বানাচ্ছে।

তবে সকালে বাসী মুখে গরম জল পান করার উপাকারিতা জেনে আমাদের শরীর অনেক সুস্থ রাখতে পারি। যেকোনো ধরনের রোগের সৃষ্টি ,শরীরে যে কোনো ধরনের ব্যাথা,গ্যাসে নানা সমস্যার কারন আমাদের ভুলভালভাবে জল পান করা।

benefits of drinking hot water; সকালে বাসী মুখে গরম জল পান করার উপাকারিতা

ঠান্ডা জল একদম পান করা যাবেনা ।ঠান্ডা জল পান করলে আমাদের শরীর ড্যামেজ করে দেয়।ঠান্ডা জল পান করলে, লো ব্লাড প্রেসার রোগীদের শরীরে রক্তের অভাব দেখা যায়,আমাদের হজমশক্তির প্রব্লেম দেখা দেয়, কোষ্ঠকাঠিন্য প্রব্লেম হয়,ব্রেন পাওয়ার কমে.মেমরি লস হয়ে যাই,হৃৎপিণ্ডের কার্যক্ষমতা হ্রাস পায়,রক্ত খারাপ হয়,চুল ঝড়তে থাকে। সেজন্য সাধারণ জল বা হালকা গরম জল  পান করতে হবে।সকালে উঠে বাসী মুখে গরম জল   ২- ৩ গ্লাস পান করলে অদ্ভুত উপকার হবে।
অ্যাসিডিটির কারণে মুখে ব্রণ,হাঁটুতে ব্যাথা সকালে হালকা গরম জল খেলে সমস্যাগুলি থেকে মুক্তি পাওয়া যাবে। রক্তের সাথে মিশে থাকা অ্যাসিড কিডনির দ্বারা বাইরে বের হয়ে যাবে। এছাড়া শরীরে যেকোনো ধরনের ব্যাথা কিন্তু অ্যাসিডির  কারণে হয়ে থাকে,গরম জল  পান করলে যেকোনো ধরনের ব্যাথা দূর হয়ে যাবে।
সকালে গরম জল পান করলে,বদহজম হলে ,কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাওয়া যাবে। ওজন কমানোর জন্য শরীরে মেটাবলিজম রেট বাড়াতে হবে।মেটাবলিজম অর্থাৎ যেটি খাওয়া হয় সেটিকে এনার্জিতে রুপান্তারিত করে। শরীরে মেটাবলিজম মাত্রা কমে গেলে আমাদের শরীরে চর্বি বাড়তে দেখা দেয়।
প্রেত্যেকদিন সকালে ২-৩ গ্লাস জল  পান করলে মেটাবলিজম বাড়িয়ে চর্বি কমিয়ে দিয়ে শরীরে অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে।গরম জল খেলে,ডায়বেটিস রোগীদের শরীরে রক্তে মধ্যে থাকা সুগার মূত্রের মাধ্যমে বাইরে বের করে দেয়।
এছাড়া শরীরে হাই ব্লাড প্রেসার থাকলে,বেশি করে সকালে গরম জল  খেলে রক্তের গাঢ়ত্ব কমিয়ে পাতলা করে দেয়।যার ফলে শরীরে হাই ব্লাড প্রেসার/হাই পারটেনসেন থাকলে দূর করতে সাহায্য করে।
error: Content is protected !!