Turmeric; হলুদ আমাদের শরীরের পক্ষে কতটা উপকারি জেনে নিন

Turmeric; কাঁচা হলুদকে মিরাকল হার্ট বা অলৈকিক ভেষজ বলা হয়।হলুদ আমাদের রান্নার নিত্য প্রয়োজনিও একটি উপাদান।রান্নায় হলুদ না দিলে রান্না অসম্পূর্ণ মনে হয়। কিন্তু আমাদের অনেকের অজানা এর স্বাস্থগত গুনের বিষয়ে। হলুদ আমাদের শরীরের পক্ষে খুবিই উপকারি একটি উপাদান।হলুদের বহু উপকারি গুন আছে যদিও আমারা অনেকেই জানি না। বিয়ে ও বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে হলুদ ব্যাবাহার দেখা যায়। রান্নায় হলুদ না দিলে আমাদের রান্নায় অসম্পূর্ন মনে হয়। তবে হলুদ তরকারীর মাধ্যমে খেয়ে থাকি, যা আমাদের শরীরের নানা উপকার করে থাকে।

আবার অনেকে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করার খালি পেটে কাঁচা হলুদ খেয়ে থাকে। এটি প্রত্যেকদিন সকালে খালি পেটে খেলে ত্বকের উজ্জলতা বৃদ্ধি করবেই, সাথে সাথে পেটে গ্যাসের সমস্যা দূর করে থাকে। হলুদের মধ্যে যে রাসায়নিক উপাদান থাকে তা শরীরে বিভিন্ন রোগ প্রতিরোধে কাজে লাগে। তবে বেশিমাত্রায় হলুদ খাওয়া যাবে না। হলুদ অতিমাত্রায় সেবন করলে শরীরে পাকস্থলির সমস্যা হতে পারে

হলুদের(turmeric ) উপকারিতা

হলুদে প্রচুর পরিমানে ফাইবার পটাসিয়াম ভিটামিন বি ম্যাগনেসিয়াম ভিটামিন সি থাকে যা কারকিউমিক নামক রাসায়ানিক ভিন্ন রোগের হাত থেকে আমাদের বাঁচায়। সকালে ঘুম থেকে উঠে কাঁচা হলুদ খেলে আমাদের ত্বকের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিও করে। এছাড়া এতে গ্যাস্টো প্রোটেক্টিভে কিছু গুন্ থাকে যা শরীরে গ্যাসের সমস্যা থেকে রক্ষা করে।
যাদের শরীরে গ্যাসের সমস্যা দেখা দেয়,তারা প্রত্যেকদিন সকালে কাঁচা হলুদ খান দারুন পরিবর্তন লক্ষ্য করবে। হলুদে থাকা কারকিউমিনের এন্টি ইনফুমিলের আন্টি অক্সিসিডেন্ট আন্টি উপাদান  থাকায় তা বিভিন্ন ব্যাক্টেরিয়ায় হাত থেকে খাদ্যনালীকে বাঁচায়
আমাদের রোজকার খাবারের মধ্যে নানান জীবাণু হাত থেকে খাদ্যনালীকে ক্ষতিকারক প্রভাব থেকে বাঁচাই এবং খাদ্যনালী প্রদাহ থেকে রক্ষা করে। কাঁচা হলুদ হাড় জোড়াতে ব্যাবহার আছে।বহু প্রাচীন কাল থেকে মানুষ হাড় জোড়াতে কাঁচা হলুদকে ভেষজ ঔষধ হিসাবে ব্যাবহার হত।
এছাড়া হাত ও পা মোজরে গেলে চুন ও হলুদ লাগানোর হয় আমরা অনেকে দেখেছি।এতে ব্যাথার দারুন একটা উপকার পেলে। হলুদের আন্টি ইনফ্লামেটরি গুন ব্যাথ্যা প্রদাহকে কমায়।হলুদ হাড়ের কোষগুলিকে রক্ষা করে এবং ভাঙা হাড় জোড়া লাগাতে সাহায্য করে। কাঁচা হলুদ হাড়ের ক্ষয় রোধ করে এবং হাড়ের  গঠন ও সামঞ্জস্য বজায় রাখতে সাহায্য করে।হাড়কে সুস্থ ও মুজবুত রাখে।
error: Content is protected !!