Afghanistan:শেষ রক্তবিন্দু দিয়ে তালিবানের বিরুদ্ধে লড়ব,সহযোগী ফাহিমকে হারিয়ে হুঙ্কার মাসুদের

তালিবানরা পঞ্জশির উপত্যকার এলাকা দখল করেন। এরপরই তালিবানদের বিরুদ্ধে লড়াই শুরু করতে তৈরি ‘ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট’ (নর্দার্ন অ্যালায়েন্স)-এর নেতা আহমেদ মাসুদ।তার সহ্যাল মিডিয়ায় শেয়ার করা একটি ভিডিওতে বলেন ‘‘ আমরা তলিবানদের বিরুদ্ধে প্রতিরোধ চালিয়ে যাচ্ছি । আমরা শরীরের শেষ রক্ত বিন্দু দিয়ে লড়াই চালিয়ে যাব।

নর্দার্ন অ্যালায়েন্সের মুখপাত্র ফাহিম দাস্তিকে তালিবানারা খুন করার খবর পায়। তারপরেই মাসুদ সোশ্যাল মিডিয়ায় তার ভিডিও বার্তা প্রকাশ করে। তালিবানের মুখপাত্র জবিরুল্লা মুজাহিদ দাবি করেন, তাঁরা পঞ্জশিরে উপত্যাকায় অবস্থিত মাসুদের বাড়ির দখল করেছে। তবে তালিবানারা তার বাড়ি দখলের ভিডিও শেয়ার করেছে নেটমাধ্যমে।এই ভিডিওটিতে দেখা গিয়েছে তালিবানারা তার বাড়ির সামনে দাঁড়িয়ে আছে।

তালিবানা বাহিনীর সঙ্গে লড়াইয়ে মৃত হয়েছেন নর্দার্ন অ্যালায়েন্সের কমান্ডার সাহিব আব্দুল ওয়াদুদ জোহর এবং মাসুদের আত্মীয় আমির সাহিব আহমেদ মাসুদ।ভিডিওতে মাসুদ বলেছেন, তালিবানদের সঙ্গে পাকিস্তানও আমাদের সঙ্গে লড়াই করছেন। তাঁরাই আমার আত্মীয়সহ ফাহিমকে হত্যা করতে সাহায্য করেছে।

মাসুদ প্রশ্নও তুলেছেন , আফগানিস্তানে পাক বাহিনী এবং তার দোসর তালিবান দুস্কিতিদের অত্যাচার দেখে নীরব কেন? তিনি এও বলেছেন, সারাবিশ্ব জানে পাকিস্তান তালিবানকে মদত দিছেন।তবুও কেউ কোনো প্রতিবাদ করছে না।

মাসুদের বাবা আহমেদ শাহ মাসুদ, তালিবান বিরোধী নর্দার্ন অ্যালায়্যান্স নামে প্রতিষ্ঠা করেছিলেন। উনার সময় তালিবানারা এই পঞ্জশির দখল করতে পারেনি। সাংবাদিকের ছদ্মবেশে মানববোমা হামলা করে তাকে মারা হয়েছিল।

মাসুদের বিবৃতির আগেই রক্তপাত এড়াতে তালিবানের সঙ্গে আলোচনার বার্তা দিয়েছিল নর্দার্ন অ্যালায়েন্স। তালিবানরা দাবি করেছিল, আফগানিস্তানের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ্ দেশ ত্যাগ করে তাজিকিস্তানে আশ্রয় নিয়েছে। যদিও ভিডিয়ো-বার্তায় সালেহ্‌ জানিয়েছেন, তিনি পঞ্জশিরেই রয়েছেন।

সূত্রে খবর পাওয়া গিয়েছে, তালিবান-পাক যৌথ বাহিনীর অভিযানে পঞ্জশির উপত্যকার দখল করলেও মাসুদের যোদ্ধারা হিন্দুকুশের পাহাড়ি এলাকাগুলি আগলে রেখেছেন। মাসুদ এই হিন্দুকুশ থেকে তাদের বিরুদ্ধে গেরিলা যুদ্ধ চালিয়ে যাব। ঠিক যেমন রণকৌশলে আশির দশকে সোভিয়েত সেনার মোকাবিলা করেছিলেন ঠিক সেরকমভাবে যুদ্ধ করব তালিবানদের বিরুদ্ধে।

error: Content is protected !!