gas explosion: পাথরঘাটায় গ্যাস বিস্ফোরনের খবর মিললো

বাংলাদেশের একটি অঞ্চলের গ্রামেতে গ্যাস বিস্ফরনের খবর পাওয়া গেলো। এই অঞ্চলে ভুগর্ভস্থ থেকে গ্যাস বেরিয়ে আশার ঘটনা ঘটতে দেখা যায়। এই ঘটনাকে কেন্দ্র করে রীতিমতো এলাকাবাসীদের মধ্যে আতঙ্কের চাপ দেখা যাচ্ছে।

বরগনার পাথরঘাটা উপজেলার সদর ইউনিয়নের রহিতা গ্রামের প্রাথমিক বিদ্যালয়ের স্কুল মাঠে হঠাৎ মাটির নিচে থেকে ভুগ্যাস বের হতে দেখা যায়। এই মানুষের ভিড় তো দেখা যাচ্ছেই তার সাথে মানুষ চিন্তা গ্রস্ত হয়ে পরেছে।

গত কয়েকদিন ধরে এই স্কুল মাঠে নুল্কুপ স্থাপন করার জন্য মাটির ভূগর্ভে ১০০০ ফুটের পাইপ প্রবেশ করানো হয়। তারপরেই কিছুসময় পর, হঠাৎ করেই এই ঘটনা ঘটতে দেখা যায়।

এই বিস্ফরনের পাশাপাশি প্রায় ১ কিমি অঞ্চল জুড়ে মাটি কম্পন দেখা যায়। এছাড়া বিভিন্ন পুকুরেতে গ্যাসের বুদবুদ দেখা যায়।

ভুগর্ভস্ত জল অনুসন্ধানকারীরা বলে, আমরা এসেছিলাম এখানে ভুগর্ভস্ত জল অনুসন্ধান করতে। আমারা আমাদের অনুসন্ধান কাজ সম্পুর্ন করার পর, এই ঘটনা লক্ষ্য করি। এটি প্রধানত ভুতাত্বিক কোনো কারনে এই ঘটনা ঘটেছে। এই এলাকায় গ্যাসের চাপ ছিল, এই স্থান ফাঁকা পাওয়ার কারনে এখান থেকে বেরোতে আরম্ভ করেছে।

স্কুলের প্রধান শিক্ষকদের বক্তব্য, পরশু দিন থেকে স্কুল খোলার প্রস্তুতি নিচ্ছালাম। সকল শ্রেনি কক্ষগুলি পরিস্কার করার বিদ্যালয় খোলার উপযুক্ত করেছি। কিন্তু জলের টিউবিউল কাজ করার পর, সেখান থেকে গ্যাস নির্গত হতে দেখা যায়।

স্কুল অধিকারকদের বক্তব্য, আমার প্রত্যেক স্কুলে আমরা অফিসাররা পরিদর্শন করেছে। এই স্কুলের প্রধান শিক্ষক ফোন করে ব্যাপরটা জানায়। আমি সঙ্গে টি এম স্যারকে ফোন দিয়েছিলাম। উনাকে ফোনে না পেয়ে উপজেলার চেয়ারম্যান স্যারকে ফোন করে জানায়। আমরা কর্তীপক্ষদের সাথে যোগাযোগ করে পুরো ব্যাপরটা জনাইয়েছি। তাদের মতামত অনুসারে কি ব্যাবস্থা নেওয়া যাবে তা জানানো হবে।

 

error: Content is protected !!