sound of each planet: প্রতিটি গ্রহের শব্দ শুনলে আপনি অবাক হয়ে যাবেন?

আমরা প্রায় প্রত্যেকেই জানি, গ্রহগুলি নিজ অক্ষে চারিদিকে লাট্টুর মত পাক খেতে খেতে সুর্য চারিদিকে প্রদক্ষিন করে থাকে। তবে আমাদের কখন মনে হয়নি যে, এই ঘুর্ননের কারনে শব্দ হতে পারে এবং তা কেমন লাগবে শুনতে?

সৌরমণ্ডলের সবথেকে বড় নক্ষত্র হল সুর্য। সুর্য আলোয় আমাদের পৃথিবী তথা সৌরজগত আলো হয়ে থাকে। এই সুর্যকে গ্রহগুলি প্রদক্ষিন করে চলেছে অনবরত। সুর্যের আকর্ষনের ফলে এই গ্রহগুলি সুর্যের চারপাশে ঘুরতে থাকে।

গ্রহ বলতে একটি বস্তুকে বঝানো হয়, যার নিজের মহাকর্ষ বলের প্রভাবে গলাকার রুপ ধারন করা ক্ষমতা আছে। তবে সুর্যের মতো তার তাপ উৎপাদনের ক্ষমতা থাকেনা। প্রাচিনকালে এই গ্রহগুলিকে স্বর্গিয় দেবতার দুত ভাবা হত। তবে সময়ের সাথে সাথে এই ধারনার পরিবর্তন হয়েছে।

তবে সৌরজগতে অনেক গ্রহ থাকলেও ৮ টি গ্রহকে প্রাধান্য দেওয়া হয়। সৌরমণ্ডলে ৮ টি গ্রহগুলি হল- বুধ, শুক,পৃথিবী, মঙ্গল এবং বৃহস্পতি, শনি, ও ইউরেনাস, নেপচুন। এই ৮ টি গ্রহ মধ্যে আমরা পৃথিবিতে বসবাস করি। বাকি গ্রহ গুলি বসবাস উপযুক্ত নয়, তবে মঙ্গলে বর্তমানে বসবাসের উপযুক্ত না কি তা নিয়ে গবষেনা চলছে।

এই গ্রহগুলি নিজের মহাকর্ষ বলের প্রভাবে নিজ অক্ষের চারপাশে পাক খেতে থাকে। পাক খেতে খেতে সুর্যের আকর্ষন বলের প্রভাবে তার চারপাশে নিজ অক্ষ বরাবর ঘুরতে থাকে।

লাট্টু যেমন পাক খেলে তার যেমন একটি আওয়াজ তৈরি হয় তেমনি প্রত্যেক গ্রহের ঘুর্ননের কারনে আওয়াজ হয়। তবে প্রত্যেক গ্রহ ভিন্নতার জন্য তাদের আওয়াজের প্রার্থক্য হয়ে থাকে। এর আওয়াজ গুলি শুনলে আপনি অবাক হয়ে যাবেন।

error: Content is protected !!